মৃত সাগর ( ডেড সি) এবং কুরআনের মুজিজা

মৃত সাগর (ডেড সি) তীরবর্তী, ইসরায়েল আর জর্ডানের মধ্যবর্তী স্থানে অবস্থিন দুটি প্রাচীন শহর হচ্ছে সদোম ও গোমোরাহ । লুত (আ) ছিলেন  আল্লাহ প্রেরিত একজন পয়গম্বর যাকে সদোম ও গোমোরাহ নামক শহরদ্বয়ের অধিবাসীদের নবী হিসেবে নিযুক্ত করা হয়েছিল।  তাঁর সম্প্রদায় সমকামী আচরণে অভ্যস্ত ছিল। পৃথিবীতে তাদের মধ্যেই সর্বপ্রথম সমকামিতার প্রবণতা দেখা দেয়। ইসলামের দৃষ্টিতে এই জঘন্য অপকর্ম তারা প্রকাশ্যে করে আনন্দ লাভ করত।

তাওরাত অনুসারে, সদোম ও গোমোরাহ আদ্মাহ, জেবোইম এবং জোয়ারা এই পাঁচটি শহর “সমভূমির শহরসমূহ” নামে পরিচিত, যা কেনান ভূমির দক্ষিণাঞ্চলে জর্দান নদীর সমভূমিতে অবস্থিত। বর্তমান মৃত সাগরের উত্তরের ভূমিটিই হচ্ছে সেই সমভূমি যা  ইসরায়েল রাষ্ট্রের কাছেই অবস্থিত।

মৃত সাগর ( ডেড সি) এবং কুরআনের মুজিজা

             ছবিঃ মৃত সাগর (ডেড সি)

পবিত্র কুরআনের বর্ণনা অনুযায়ী- এক শক্তিশালী ভূমিকম্প পুরো নগরটি সম্পূর্ণ উল্টে দেয়। ঘুমন্ত মানুষের ওপর তাদের ঘরবাড়ি আছড়ে পড়ে। পাশাপাশি আকাশ থেকে বৃষ্টির মতো কঙ্কর নিক্ষিপ্ত হতে থাকে। ওই মহাপ্রলয়ের হাত থেকে কেউ রেহাই পায়নি।

সূরা আল হিজরের মধ্যে লুত (আ) সম্প্রদায়ের কথা আলোচনা করা হয়েছে। সূরা আল হিজরের ৭৪ নাম্বার আয়াতে বলা হয়েছে – (৭৪) – “অতঃপর আমি তার (নগরীর) উচুকে সর্মনিম্ন করে দিলাম (উল্টে দিলাম) এবং তাদের উপর বর্ষণ করলাম পোড়া মাটির পাথর।”

অতঃপর আমি তার (নগরীর) উচুকে সর্মনিম্ন করে দিলাম (উল্টে দিলাম) এবং তাদের উপর বর্ষণ করলাম পোড়া মাটির পাথর।

এরাবিক ডিকশনারি অনুযায়ী আয়াতে উল্লেখিত শব্দের عَالِیَهَا অর্থ উচ্চ আর  سَافِلَهَا শব্দের অর্থ ‘এর সর্বনিম্ন’।

মৃত সাগর ( ডেড সি) এবং কুরআনের মুজিজা

www.almaany.com সাইটে দেয়া سَافِلَهَا শব্দের অর্থ

অর্থাৎ মহান আল্লাহ লূত আঃ এর সম্প্রদায়ের বসবাসের নগরকে উচ্চ স্থান থেকে সর্বনিম্ন স্থানে পরিণত করেন, যা কুরআনে বলা হয়েছে। মজার ব্যাপার হচ্ছে-  ডেড সি বা মৃত সাগর হচ্ছে পৃথিবীর বুকে সর্ব নিম্ন উচ্চতা। ডেড সি এর পৃষ্ঠ এবং উপকূলগুলি সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ৪২৭ মিটার নীচে, যা ভূমিতে পৃথিবীর সর্বনিম্ন উচ্চতা (lowest land-based elevation on Earth)।

বেশ কয়েকটি জিওলজিক্যাল সার্ভেতে বিষয়টি প্রমাণিত-

Wikipedia – তে বলা হয়েছে – As of 2019, the lake’s surface is 430.5 metres (1,412 ft) below sea level, making its shores the lowest land-based elevation on Earth.

অর্থ- ২০১৯ সালে হিসাব অনুযায়ী ডেড সি পৃষ্ঠ ৪৩০.৫ মিটার নীচে অবস্থান করছে যা পৃথিবীর বুকে সর্ব নিম্ন ভূমি বেষ্টিত উচ্চতা। 

Earth Watching নামক ওয়েবসাইটে বলা হয়েছে-  The Dead Sea, also called the Salt Sea, is a salt lake bordering Jordan to the east, and Israel to the west. Its surface and shores are 427 metres below sea level, Earth’s lowest elevation on land. 

অর্থ- ডেড সি (মৃত সাগর), যাকে লবণ সাগরও বলা হয়, একটি লবণাক্ত হ্রদ যা পূর্বে জর্ডান এবং পশ্চিমে ইসরায়েলের সীমান্তবর্তী। এর পৃষ্ঠ এবং উপকূলগুলি সমুদ্রপৃষ্ঠ থেকে  ৪২৭ মিটার নীচে, ভূমিতে পৃথিবীর সর্বনিম্ন উচ্চতা।

 

অর্থাৎ আমরা দেখতে পাচ্ছি পবিত্র কুরআনে লুত (আঃ) এর সম্প্রদায়ের বসবাসের ডেড সি অঞ্চলকে সর্বনিম্ন স্থানে পরিণত করার কথা বলা হয়েছে। আর ডেড সী যে পৃথিবীর বুকে সর্বনিম্ন স্থান তা কিন্তু মানুষ সাম্প্রতিক সময়ে জিওলজিক্যাল সার্ভের মাধ্যমে যানতে পেরেছে।  অথচ কুরআনে ১৪০০ বছর আগেই এই সত্যকে প্রকাশ করা হয়েছে, যা পবিত্র কুরআনের অসংখ্য মুজিজা মত একটি মুজিজা । 

সূত্র- 

https://en.wikipedia.org/wiki/Dead_Sea

https://earth.esa.int/web/earth-watching/image-of-the-week/content/-/article/the-dead-sea/

https://www.almaany.com/en/dict/ar-en/%D8%B3%D8%A7%D9%81%D9%84%D8%A9/

আরো লিখা-

মহানবীর চন্দ্র বিভাজন , একজন হিন্দু রাজা এবং একটি ঐতিহাসিক পান্ডূলিপি

কুরআনে মহাবিশ্বের সীমানা

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Translate »